উখিয়ায় নিষেধাজ্ঞা অমান্য করে সাগরে নামছে মাছ ধরার ট্রলার!

ইমরান আল মাহমুদ:
নিষেধাজ্ঞা অমান্য করে উখিয়ার উপকূলের ইনানী, জেলে পল্লী সহ কয়েকটি ঘাট থেকে প্রতিদিন সমুদ্রে নামছে মাছ ধরার ট্রলার। এতে প্রজননে উপকূলে আসা মা মাছগুলো সহজে ধরা পড়ছে জেলেদের জালে। পাশাপাশি উপকূলের সোনারপাড়া, ডেইলপাড়া,ইনানী পয়েন্টে কারেন্ট জাল বসিয়ে আহরণ করা হচ্ছে মাছ।

জানা যায়, ইলিশসহ সামুদ্রিক ৪শ ৭৫ প্রজাতির মাছের অবাধ প্রজননের লক্ষ্যে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত বঙ্গোপসাগরে দেশীয় জলসীমায় সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। তবে, সরকার আরোপিত এ নিষেধাজ্ঞা বেশিরভাগ সময়ই মানতে চান না জেলেরা। নিষেধাজ্ঞার মধ্যেও প্রায়ই অবাধে মাছ শিকারে সাগরে যেতে দেখা যায় তাদের।

সরেজমিনে দেখা যায়, ইনানী ঘাট থেকে ঘন্টায় দুই তিনটি ছোটবড় মাছ ধরার ট্রলার সাগরে নামছে। দুই তিন ঘন্টা পরপর ট্রলারগুলো মাছ শিকার করে আবার উপকূলের তীরে ঘাটে ভিড় জমায়৷ এর আগে জাল থেকে মাছ শিকার কার্যক্রম সম্পন্ন করে সেগুলো বাজারজাতকরণও করতে দেখা যায়।

স্থানীয়রা জানিয়েছেন, নিষেধাজ্ঞা অমান্য করে সাগরে প্রতিদিন ভোর ৫টা থেকে ট্রলার সাগরে নামে আর সকাল ৮টার মধ্যে মাছ শিকার করে চলে আসে। কিন্তু ইনানী ঘাট দিয়ে প্রশাসনের নাগালের মধ্যে দিনদুপুরে মাছ ধরার জন্য সাগরে যেতে দেখা যায় ট্রলারগুলোকে।

এদিকে,মাছ ধরা বন্ধের পরেও সাগরে ট্রলার কিভাবে নামছে সে ব্যাপারে জানতে চাইলে কোস্টগার্ড পূর্ব জোন ইনানী বিসিজি স্টেশানের এক কর্মকর্তা বিষয়টি অস্বীকার করে বলেন,” কোনো ঘাট থেকে কোনো ট্রলার বের হচ্ছেনা। এ ব্যাপারে প্রয়োজনীয় যা যা ব্যবস্থা নেওয়ার নিচ্ছি।”

নিষেধাজ্ঞা থাকা স্বত্বেও মাছ ধরার ট্রলার সাগরে মাছ শিকারের ব্যাপারে জানতে চাইলে কক্সবাজার জেলা মৎস্য অফিসার মো. বদরুজ্জামান বলেন,”আমরা অভিযান চলমান রেখেছি।”